ফিটনেস নিয়ে চিন্তিত নন জেমি

ফিটনেস নিয়ে চিন্তিত নন জেমি




বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইকে সামনে রেখে আগামী ৫ আগস্ট থেকে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রস্তুতি শুরু হচ্ছে। গাজীপুরে অবস্থিত প্রাথমিক ক্যাম্পে ডাক পেয়েছেন ৩৬ ফুটবলার। চার মাসের বিরতি হলেও জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে অবশ্য নিজেদের শিষ্যদের ফিটনেস নিয়ে তেমন উদ্বিগ্ন নন। বরং তিনি আশাবাদী।

একদিন আগেই জাতীয় দলের প্রাথমিক তালিকা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মাধ্যমে ঘোষণা করেছেন জেমি। সোমবার আনুষ্ঠানিকভাবে এক অনলাইন বা ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দল নিয়ে বিভিন্ন বিষয়ে মতামত ব্যক্ত করেন তিনি। চার মাস খেলা না থাকলেও ফুটবলাররা জেমি ডে’র সঙ্গে নিয়মিত হোয়াটসএ্যাপে যোগাযোগ রেখেছেন। সেখানে আগে থেকেই ফিটনেস নিয়ে নির্দেশনা দিয়ে রেখেছেন তিনি। সেই অনুযায়ী বাসা কিংবা ক্লাবে নিজ উদ্যোগে ফিটনেস নিয়ে কাজ করেছেন ফুটবলাররা।

জেমি বলেছেন, ‘আমার মনে হয় না ফিটনেস নিয়ে তাদের কোন সমস্যা হবে। তারা তো ব্যক্তিগত অনুশীলনের মধ্যেই ছিল। এখন কোন খেলোয়াড় যদি ওজন বাড়িয়ে আসে তাহলে তাকে বিবেচনা করা কঠিন হবে। তবে আমি আশা করব খেলোয়াড়রা ভাল অবস্থায় থেকে অনুশীলনে যোগ দেবে। এছাড়া আমি আত্মবিশ্বাসী যে সব খেলোয়াড়ের ফিটনেস ঠিক থাকবে।’ জেমি আরও বলেন, ‘গত চার মাসে তারা আমাকে তাদের ট্রেনিং সেশনের ভিডিও পাঠিয়েছে নিয়মিত। তাদের ওজন, ডায়েট চার্ট সম্পর্কেও আমরা অবগত। দুই সপ্তাহ ট্রেনিংয়ের পর আমার মনে হয় বাকি যে সমস্যাগুলো থাকবে সেগুলো কাটিয়ে ওঠা সম্ভব হবে।’ প্রাথমিক দল নিয়ে জেমির ভাষ্য, ‘তারুণ্য আর অভিজ্ঞতার সংমিশ্রণ ঘটেছে এবারের স্কোয়াডে। নতুন যে চারজন ডাক পেয়েছে তারা লীগে নিজেদের প্রমাণ করেছে। এখন থেকে ২৪ জনের স্কোয়াড রাখা হবে।

সাধারণত ২৩ জনের দল ডাকার রীতি, তবে চোটের কথা মাথায় রেখে হয়তো একজন বেশি থাকবে।’ বিশ্বকাপের বাছাইপর্বের মাঝে থাকবে এএফসি কাপের খেলাও। সেখানে অংশ নেবে বসুন্ধরা কিংস। জাতীয় দলে বসুন্ধরার বেশকিছু খেলোয়াড় থাকায় অনুশীলনে সমস্যা হবে কি না? ‘বসুন্ধরা কিংসে জাতীয় দলের অনেক খেলোয়াড় আছে। কাছাকাছি সময় যেহেতু ম্যাচ পড়েছে তাই একটা সঙ্কট তৈরি হতে পারে। তবে আমি কিংসের কোচ অস্কারের সঙ্গে কথা বলব। আশাকরি এ নিয়ে তেমন কোন সমস্যা হবে না। এছাড়া জাতীয় ও ক্লাব দলের খেলা মাথায় রেখে আমাদের অনুশীলনের সেশনগুলো সাজানো হবে। দরকার হলে বিশ্রাম দিয়ে অনুশীলন করানো হবে।’







মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন